মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ নভেম্বর ২০১৮

লালমাই-ময়নামতি প্রকল্পের গ্রামোন্নয়ন সংগঠনের সভাপতি, ম্যানেজারদের মাসিক সম্মানী প্রদান ও সাফল্য সম্মাননা প্রদান কর্মসূচি


প্রকাশন তারিখ : 2018-11-06

লালমাই-ময়নামতি প্রকল্পের কার্যক্রমকে অধিকতর গতিশীল করতে গ্রামোন্নয়ন সংগঠনের সভাপতি ও ম্যানেজারদের ২য় পর্যায়ে মাসিক সম্মানী প্রদান এবং সংগঠনের সাফল্য সম্মাননা স্বারক  বিতরণ করা হয়েছে। ০৬.১১.২০১৮ খ্রি. রোজ মঙ্গলবার এ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের মহাপরিচালক ড.এম.মিজানুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে মহাপরিচালক মহোদয় গ্রামোন্নয়ন সংগঠনের দৈনন্দিন করণীয় সম্পর্কে নিমোক্ত নির্দেশাবলী প্রদান করেন: ১.নিয়মিত উঠান বৈঠক (মাসে কমপক্ষে ১টি) করতে হবে; ২.উঠান বৈঠকে সকল সদস্যদের উপস্থিতি নিশ্চিত করতে হবে; ৩.উঠান বৈঠকে সকল সদস্যের সঞ্চয় জমা ২০০ (দুইশত টাকা) নিশ্চিত করতে হবে; ৪.সংগঠনের সদস্যদের জমাকৃত টাকা সম্পর্কে কোন ধরনের জিজ্ঞাসা থাকলে তা অবহিত করবেন; ৫.প্রকল্প হতে প্রাপ্ত উৎপাদন উপকরণ সমূহ (মুরগির বাচ্চা, মৌমাছি, কেঁচোসার, ধানের বীজ, আলু বীজ, সবজি বীজ ইত্যাদি) সদস্যদের নিকট সঠিকভাবে বুঝিয়ে দেয়া এবং সঠিকভাবে ব্যবহার করেছেন কিনা তা উঠান বৈঠকে আলোচনা করতে হবে; ৬. প্রাপ্ত প্রশিক্ষণলব্ধ জ্ঞান উঠান বৈঠকে আলোচনা করে সকলের সাথে ভাগাভাগি করতে হবে; ৭.সদস্যদের সন্তানরা যাতে স্কুল/কলেজে পড়ালেখা করে, সে ব্যাপারে সকলকে সচেতন থাকার পরামর্শ দিতে হবে; ৮.সদস্যদের কোন সন্তান যাতে বিপথে না যায় তার জন্য সকলকে সচেতন থাকার পরামর্শ দিতে হবে; ৯.নতুন সংগঠন সৃজনে মাঠকর্মীদের সার্বিক সহায়তা প্রদান করতে হবে; ১০. সংগঠন পরিচালনায় শুদ্ধাচার: সঞ্চয় জমাদান, উপকরণ বিতরণ, নিয়মিত সভা, সিদ্ধান্ত গ্রহণে স্বচ্ছতা বজায় রাখতে হবে। সদস্যদের প্রশিক্ষণলব্ধজ্ঞান কার্যকরী ভাবে কাজে লাগানোর উদ্যোগ গ্রহণ করতে হবে। চুরি, ফাঁকি ও দলাদলিমুক্ত সংগঠন প্রতিষ্ঠায় সচেষ্ট থাকতে হবে।

            বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলার ১৩৮ টি সংগঠনের ২৭৭ জন গ্রামোন্নয়ন সংগঠনের সভাপতি ও ম্যানেজারদের মাঝে মাসিক সম্মানী প্রদান করা হয় এবং ২৫টি সংগঠনকে সাফল্য সম্মাননা স্বারক প্রদান করা হয়। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ১৯৫ টি গ্রামোন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে এবং ৬,২৮২ জন সুফলভোগী এ সকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন। সম্মানী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (প্রকল্প) মোঃ মিজানুর রহমান, লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, সদর দক্ষিণ কুমিল্লার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মিয়া মোঃ কিয়াম উদ্দিন, কম্পোনেন্ট লিডার (জীবিকায়ন ও সংগঠন) সালাহ উদ্দিন ইবনে সাঈদ, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ আনোয়ার হোসেন ভূঁঞা, কম্পোনেন্ট লিডার (মৃত্তিকা উন্নয়ন) বাবু হোসেন, কম্পোনেন্ট লিডার (নার্সারী উন্নয়ন) মোঃ সালেহ আহমেদ।

             প্রসঙ্গত: লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে বর্তমান সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মোতাবেক বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক ‘সমন্বিত কৃষি কর্মকান্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করা হয়।


Share with :

Share with :

Facebook Facebook