মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ ফেব্রুয়ারি ২০১৯

বার্ডে “আমার গ্রাম আমার শহর” প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা পৌঁছে দেয়ার কর্মপন্থা বিষয়ক কর্মশালার উদ্বোধন


প্রকাশন তারিখ : 2019-01-31

অদ্য ৩১ জানুয়ারি ২০১৯ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এ আমার গ্রাম আমার শহর: প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ বিষয়ক কর্মশালা বার্ডের ময়নামতি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম, এমপি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গ্রামে প্রায় ৭৬% মানুষ বসবাস করে, গ্রামের মানুষকে বাদ দিয়ে বাংলাদেশের উন্নয়ন সম্ভব নয়। তিনি আরো বলেন, জ্ঞান শেয়ার করা, নতুন নতুন ধারণা কাজে লাগানো, কমিউনিটি ভিলেজ উন্নয়ন করে অনেক গ্রামকে একসাথে করতে হবে। যেখানে কমিউনিটি ক্লিনিক, খেলার মাঠ, সুইমিং পুল, মাছচাষ, সবজি চাষ, ফল চাষ, ছোট ছোট কটেজ ও কলকারখানা, বাজার সৃষ্টি, খাদ্য প্রস্তুত কারখানা, ডিজিটালাইজেশন এবং অটোমেশন করার ব্যবস্থা করতে হবে। তিনি সর্বোপরি, দারিদ্র্য দূর করার কথা বলেন এবং এ ক্ষেত্রে বার্ডকে নতুন নতুন গবেষণা করার কথা তুলে ধরেন।

 

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব স্বপন ভট্টাচার্য্য, এমপি। তিনি বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বিষয়টি বর্তমান সরকারের প্রধান ইশতেহার, সেহেতু বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিতে হবে। এছাড়াও রাজনৈতিক নেতৃত্বের মাধ্যমে গ্রাম পঞ্চায়েত এর মাধ্যমে মাষ্টার প্লান করে সুচিন্তিত মতামত দিয়ে গ্রামকে শহরে উন্নীত করা যেতে পারে। সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জনাব মোঃ কামাল উদ্দিন তালুকদার, সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। তিনি বলেন, যে সকল সেবাগুলো শহরে বিদ্যমান, সেগুলো গ্রামে পৌঁছে দিলেই চলবেনা, পাশাপাশি গ্রামের মানুষের আয় বাড়াতে হবে। এ ব্যাপারে বার্ড আরো গবেষণা পরিচালনা করে সরকারকে পলিসি প্রণয়নে সহায়তা করতে পারে। এছাড়াও স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের ভারপ্রাপ্ত পরিচালক (প্রশিক্ষণ) জনাব মিলন কান্তি ভট্টাচার্য্য। উক্ত কর্মশালায় সভাপতির দায়িত্ব পালন করেন বার্ডের মহাপরিচালক ড. এম. মিজানুর রহমান।   

 

কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে উপস্থিত ছিলেন বার্ড অনুষদবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান, কুমিল্লা জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ, সদর দক্ষিণ উপজেলার ইউনিয়ন পর্যায়ের জনপ্রতিনিধিগণ এবং বার্ডে চলমান বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীগণ। কর্মশালা পরিচালকের দায়িত্ব পালন করেন জনাব মোহাম্মদ আবদুল কাদের, ভারপ্রাপ্ত পরিচালক (পল্লী প্রশাসন ও স্থানীয় সরকার) এবং কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন বার্ডের উপ-পরিচালক (পল্লী প্রশাসন ও স্থানীয় সরকার) বেগম ফৌজিয়া নাসরিন সুলতানা।



Share with :

Facebook Facebook